Bartaman Patrika
রাজ্য
 

প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী ক্ষিতি গোস্বামী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হলেন আরএসপি নেতা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী ক্ষিতি গোস্বামী (৭৭)। তাঁর এক কন্যা ও স্ত্রী বর্তমান। রবিবার ভোররাতে চেন্নাইয়ের এক বেসরকারি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন এই বর্ষীয়ান বাম নেতা। বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন তিনি।
বিশদ
তিন কেন্দ্রে উপনির্বাচনে আজ
তৃণমূল-বিজেপির জোর টক্কর

গোপাল মিস্ত্রি, বর্ধমান, বিএনএ: আজ সোমবার রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন কার্যত ২০২১ এর বিধানসভা ভোটের আগে শাসকদল তৃণমূল ও রাজ্যের প্রধান বিরোধী বিজেপির অ্যাসিড টেস্ট। খড়্গপুর, করিমপুর এবং কালিয়াগঞ্জ, তিনটি কেন্দ্র তিন দলের দখলে থাকলেও এবারের নির্বাচন মূলত তৃণমূল আর বিজেপির ক্ষমতা বাড়ানোর লড়াই।
বিশদ

25th  November, 2019
সোশ্যাল সাইটে হলুদ, সাদা, নীল রঙের
টিয়া পাখি বিক্রির চক্র ফাঁস, গ্রেপ্তার

রাহুল দত্ত, কলকাতা: সবুজ নয়, হলুদ, সাদা, নীল রঙের টিয়া। অবাক হবেন না। এটাও সম্ভব। কৃত্রিমভাবে বেশ কয়েক বছর ধরে প্রজনন করিয়ে এমন টিয়া পাওয়া যায়। দুর্লভ বলে স্বাভাবিকভাবেই এই টিয়ার দরও বেশ চড়া। একটা সাধারণ সবুজ টিয়া যদি মেলে ৫০০ টাকায়, তবে ওই টিয়ার দর ওঠে ১৫ হাজার। 
বিশদ

25th  November, 2019
সামাজিক প্রকল্পভিত্তিক কর্মীদের সংগঠিত করতে উদ্যোগী তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের দলীয় স্তরে সংগঠিত করার উদ্যোগ নিল তৃণমূল। লক্ষ্য আসন্ন পুরসভা নির্বাচন। রবিবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে এক সম্মেলন থেকে রাজ্যের প্রকল্পভিত্তিক মহিলা কর্মীদের সংগঠনকে সক্রিয় করার ডাক দিলেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি।  
বিশদ

25th  November, 2019
তালিকায় আছেন অন্তত ২০০ জন
সাম্মানিক ডিগ্রি কারা পেয়েছেন, ছবি সহ খাতা ছাপিয়ে প্রকাশ্যে আনবে কলকাতা বিশ্ববিদ্যালয় 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: বিশেষ অবদানের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম সাম্মানিক ডিগ্রি কে পেয়েছিলেন? এ পর্যন্ত কতজনই বা সেই সম্মান পেয়েছেন, তার হিসেবও বোধহয় কেউ রাখে না। কিন্তু এবার সেই সব মহান ব্যক্তিত্বদের খবর জানতে পারবে সাধারণ মানুষ। 
বিশদ

25th  November, 2019
অভিযোগ অপসারিত এসডিপিও’র বিরুদ্ধে
কালিয়াগঞ্জের তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবিতে বিজেপির চিঠি কমিশনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপ-নির্বাচনের ঠিক আগের দিন কালিয়াগঞ্জের তৃণমূল প্রার্থী তপনদেব সিংহের প্রার্থীপদ বাতিলের দাবি তুলল বিজেপি। দলের তরফে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে লিখিতভাবে এই দাবি পেশ করেছে গেরুয়া শিবির। 
বিশদ

25th  November, 2019
৪ ডিসেম্বর থেকে করা যাবে আবেদন
আগামী ফেব্রুয়ারিতে অডিট সার্ভিসের অফিসার নিয়োগের পরীক্ষা নেবে পিএসসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছরের গোড়ায় পশ্চিমবঙ্গ অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস ক্যাডারে কর্মী নিয়োগের পরীক্ষা নিতে চলেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। রাজ্যজুড়ে অর্থ দপ্তরের বিভিন্ন শাখায় নিয়োগের প্রয়োজনে ‘অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস -২০১৯’ নামে আসন্ন এই পরীক্ষার জন্য মোট ৭০টি শূন্যপদ রয়েছে।  
বিশদ

25th  November, 2019
উত্তর ২৪ পরগনায় অভিযানে খাদ্যদপ্তর
অনিয়মের অভিযোগে জেলার ২৯ রেশন
ডিলারের ৭ লক্ষেরও বেশি জরিমানা 

বিএনএ, বারাসত: অনিয়মের অভিযোগে গত তিন মাসে উত্তর ২৪পরগনা জেলার ২৯ জন রেশন ডিলারকে ৭লক্ষ ২০ হাজার টাকা ফাইন করল জেলা খাদ্য দপ্তর। ই পস মেশিন চালু হওয়ার পরও স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে নানান অভিযোগ আসায় আগামী দিনে রেশন দোকানগুলিতে আরও অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে খাদ্য দপ্তর।  
বিশদ

25th  November, 2019
অধ্যক্ষ পরিষদের সম্মেলন
নিয়ন্ত্রণ রেখে কলেজ ফেস্টের টাকা দেওয়া হোক, নিদান শিক্ষামন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়ন্ত্রণ রেখে কলেজের বার্ষিক অনুষ্ঠান (ফেস্ট)-এর জন্য পড়ুয়াদের টাকা দেওয়ার উচিত। রবিবার অধ্যক্ষ পরিষদের বিজয়া সম্মিলনী অনুষ্ঠানে এই নিদান দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কলেজগুলির প্রতি মন্ত্রীর বার্তা, ফেস্টের জন্য একেবারেই টাকা দেবেন না, এটা করা উচিত হবে না।
বিশদ

25th  November, 2019
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা নিয়ে কেন্দ্র ও রাজ্যের চাপান-উতোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারা দেশের প্রায় সাত কোটি কৃষক ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’-র আওতাভুক্ত হলেও তার মধ্যে পশ্চিমবঙ্গের একজনও নেই। তার কারণ, রাজ্য সরকার এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারের কৃষিমন্ত্রককে কোনও নথি ও তথ্য দেয়নি।  
বিশদ

25th  November, 2019
অন্যায় আন্দোলন বরদাস্ত নয়, বার্তা আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভব্যতা এবং অন্যায়ভাবে উপাচার্য ও অন্যান্য অধ্যাপকদের আটকে রেখে বিক্ষোভের জেরে সাসপেন্ড করা হয়েছে বেশ কয়েকজন পড়ুয়াকে। কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল, তার ব্যাখ্যা দিলেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহম্মদ আলি। একইসঙ্গে তিনি বুঝিয়ে দিলেন, কোনও রকম অন্যায় আন্দোলনকে প্রশ্রয় দেওয়া হবে না।  
বিশদ

25th  November, 2019
প্রতারণার বিষয়ে গ্রাহকদের সাবধান করছে পিএফ দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইলে ফোন করে ব্যাঙ্কের তথ্য হাতিয়ে প্রতারণা এখন নতুন নয়। ভুয়ো ফোন কলের প্রতারণায় এবার জড়িয়ে দেওয়া হচ্ছে পিএফ কর্তৃপক্ষকেও। তাই সাধারণ গ্রাহককে সেই বিষয়ে সাবধান করার উদ্যোগ নিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। 
বিশদ

25th  November, 2019
তাপমাত্রা সামান্য বাড়লেও শীতের আমেজ থাকবে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি হলেও শীতের যে আমেজ চলছে, তাতে তেমন কোনও হেরফের হবে না। আজ, সোমবার শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৯ ও ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।
বিশদ

25th  November, 2019
বুলবুলে ক্ষতি: মৎস্যজীবীদের সাহায্যে সিফরি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুলবুলে ক্ষতিগ্রস্ত সুন্দরবন এলাকায় মৎস্যজীবীদের সাহায্যে এগিয়ে এল সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট (সিফরি)। গত ৮-১০ নভেম্বর বুলবুলের প্রভাবে সুন্দরবনের সাগরদ্বীপ, বকখালি, ফ্রেজারগঞ্জ সহ বিস্তীর্ণ এলাকায় জনজীবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। 
বিশদ

25th  November, 2019
আজ সুপ্রিম কোর্টে রাজীব মামলার শুনানি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ নভেম্বর: সারদা সহ চিটফান্ড মামলায় কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের ভূমিকা এবং তাঁর জামিন বাতিল মামলার শুনানি আগামীকাল সোমবার। দেশের প্রধান বিচারপতি এস এ বোবদে এবং বিচারপতি বি আর গাভাইয়ের ডিভিশন বেঞ্চে ওই মামলার শুনানি হবে। 
বিশদ

25th  November, 2019

Pages: 12345

একনজরে
 লখনউ, ২৭ নভেম্বর (পিটিআই): অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে আবেদন করার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)। বুধবার এআইএমপিএলবির সচিব জাফরাব জিলানি জানিয়েছেন, ৯ ডিসেম্বরের মধ্যে অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের রায় নিয়ে পুনর্বিবেচনার আর্জি জানানোর সিদ্ধান্ত ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ নভেম্বর: খাদ্যশস্য এবং চিনি বাধ্যতামূলকভাবে প্যাকেজিং করতে হবে পাটের ব্যাগেই। ২০১৯-২০ সালের জন্য এই সংক্রান্ত নিয়মের নবীকরণে আজ অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক উপদেষ্টা কমিটি। ...

সংবাদদাতা, রামপুরহাট: নলহাটি থানার গোপালচক গ্রামের এক ব্যক্তির পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম আতাউর রহমান(৪৬)। বাড়ি গোপালচক গ্রামে। তিনি পেশায় বাইকের মিস্ত্রি ছিলেন।   ...

 ইসলামাবাদ, ২৭ নভেম্বর (পিটিআই): ইমরান খান সরকারের মদতে আপাতত স্বস্তিতে পাকিস্তানের প্রাক্তন সেনা শাসক পারভেজ মোশারফ। তাঁর বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার মামলার রায়দান থেকে বিশেষ আদালতকে বিরত করল ইসলামাবাদ হাইকোর্ট। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত আছে। ব্যবসায় যুক্ত হলে লাভবান হবার সম্ভাবনা। কর্মক্ষেত্রে কাজের চাপ বাড়বে। গৃহ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: প্রথম স্বয়ংক্রিয় পদ্ধতিতে (বাষ্পচালিত মেশিনে) ‘দি টাইমস’ পত্রিকা ছাপানো হয়
১৯৬২: গায়ক-অভিনেতা কৃষ্ণচন্দ্র দে’র মৃত্যু
১৯৯০: ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন মার্গারেট থ্যাচার
২০০৮: ২৬/১১’র মুম্বই হামলায় জখম দুই জওয়ান মেজর সন্দীপ উন্নিকৃষ্ণণ এবং এন এস জি কম্যান্ডা হাবিলদার গজেন্দ্র সিংয়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৩.৫৪ টাকা
ইউরো ৭৭.২৮ টাকা ৮০.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ অগ্রহায়ণ ১৪২৬, ২৮ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ২৯/৫৪ সন্ধ্যা ৫/৫৯। জ্যেষ্ঠা ৩/৫১ দিবা ৭/৩৪। সূ উ ৬/১/২৯, অ ৪/৪৭/১৫, অমৃতযোগ দিবা ৭/২৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১/৩ মধ্যে।
১১ অগ্রহায়ণ ১৪২৬, ২৮ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩২/৪৪/৮ রাত্রি ৭/৯/৫। জ্যেষ্ঠা ৮/৪/০ দিবা ৯/১৭/২, সূ উ ৬/৩/২৬, অ ৪/৪৭/১২, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ১/১৮ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৮ গতে ৩/৩৩ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৪ মধ্যে, বারবেলা ৩/২৬/৪৩ গতে ৪/৪৭/১২ মধ্যে, কালবেলা ২/৬/১৫ গতে ৩/২৬/৪৩ মধ্যে, কালরাত্রি ১১/২৫/১৯ গতে ১/৪/৫১ মধ্যে।
৩০ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত আছে। বৃষ: নতুন গৃহ ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮১৪: প্রথম স্বয়ংক্রিয় পদ্ধতিতে (বাষ্পচালিত মেশিনে) ‘দি টাইমস’ পত্রিকা ছাপানো ...বিশদ

07:03:20 PM

অসমের জঙ্গি সংগঠন উলফাকে আরও ৫ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার 

07:43:37 PM

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন উদ্ধব থ্যাকারে 

06:48:12 PM

খড়্গপুর বিধানসভা কেন্দ্রে ১৫ রাউন্ড শেষে ১৯৬১৮ ভোটে এগিয়ে তৃণমূল
 

খড়্গপুর বিধানসভা কেন্দ্রে ১৫ রাউন্ড শেষে তৃণমূল পেয়েছে ৬৮৫৩৩ ভোট, ...বিশদ

06:48:00 PM

হাসপাতালে ভর্তি তৃণমূল নেতা রবীন্দ্রনাথ ঘোষকে দেখতে এসএসকেএমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:33:01 PM